কলিজা ভুনার রেসিপি

প্রকাশঃ সেপ্টেম্বর ২৫, ২০১৫ সময়ঃ ১২:৫৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৬ অপরাহ্ণ

ফারজানা ওয়াহিদ

kolija

কলিজা ভুনার কথা শুনলেই মুখে পানি চলে আসে। কলিজা লোভনীয় ও সুস্বাস্থ্যকর একটি খাবার। ছোট বড় সবার কাছেই কলিজা অনেক প্রিয় খাবার। তাই আপনার পরিবারে এই ঈদে কলিজা ভুনার  আইটেমটি রাখতে পারেন।

উপকরণ

গরু বা খাসির কলিজা আধা কেজি, পেঁয়াজ ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ টেবিল-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, দারুচিনি, এলাচ, লং একত্রে বাটা আধা চা-চামচ, তেজপাতা ১ টি, পাঁচফোড়নগুঁড়া ১ চিমটি, দারুচিনি টুকরা ৩টি, জায়ফল ও জয়ত্রী বাটা চা-চামচের তিনভাগের একভাগ, চিনি ১ চিমটি, টালা জিরাগুঁড়া আধা চা-চামচ, তেল ৩ টেবিল-চামচ।

 পদ্ধতি

কলিজা ছোট ছোট টুকরা (১ ইঞ্চি লম্বা আর পাশে আধা ইঞ্চি) করে কেটে ভালো করে গরম পানি দিয়ে ধুয়ে নিন। তাহলে রক্ত থাকবে না। তারপর একটি বাটিতে কলিজার টুকরাগুলো নিয়ে এরমধ্যে তেল, টালা জিরার গুঁড়া, কেটে রাখা পেঁয়াজ বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মেখে নিন। এবার একটা পাত্রে তেল গরম করে এরমধ্যে মসলা মাখানো কলিজাগুলো দিয়ে অল্প আঁচে নেড়ে কষাতে থাকুন। যতক্ষণ না কলিজার পানি শুকিয়ে তেল উপরে উঠে না আসে ততক্ষণ নাড়তে থাকুন।

এ অবস্থায় কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিন, নেড়ে আরও ১৫ মিনিট রান্না করুন। এরপর টালা জিরার গুঁড়া ছড়িয়ে আরও ৫ মিনিট পরে চুলা থেকে নামিয়ে নিন। গরম গরম কলিজা ভুনা পরিবেশন করুন ।

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G